৯০০ কোটি টাকা সিন্ডিকেট ঋণ পাচ্ছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি

বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানিকে ৯০০ কোটি টাকার সিন্ডিকেট ঋণ ‌দিচ্ছে পাঁচ ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান। এ ঋণের লিড অ্যারেঞ্জার ও এজেন্ট হিসেবে কাজ করছে বেসরকারি খাতের ঢাকা ব্যাংক।

বুধবার (১২ অ‌ক্টোবর) রাজধানীর বনানীর একটি হোটেলে অর্থায়নকারী ব্যাংকগুলোর সঙ্গে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেছে বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি।

ঢাকা ব্যাংকের সঙ্গে এই সিন্ডিকেট ঋণের সহ-আয়োজক হিসেবে অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড (এসবিএসি) ও সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানি (সাবিনকো) লিমিটেড।

বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডের জন্য ৯০০ কোটি টাকা সিন্ডিকেটেড মেয়াদি ঋণ সুবিধার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানিটি ঢাকার কেরাণীগঞ্জে অবস্থিত।

বাৎসরিক ১৭ লাখ টন ক্ষমতা সম্পন্ন প্ল্যান্টে বিভিন্ন গ্রেডের বিটুমিন ছাড়াও ডিজেল, ফার্নেস অয়েল ও ন্যাফথা উৎপাদন হয়। অনুষ্ঠানে উপস্থিতরা দৃঢ়ভাবে ব্যক্ত করেন যে, আমদানি বিকল্প এরূপ শিল্পের বিকাশ মূল্যবান বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এমরানুল হক, সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর আলম, এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মামুন মাহমুদ শাহ, এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (চলতি দায়িত্ব) হাবিবুর রহমান, সাবিনকো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ এহসানুল করিম। এছাড়া বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, করোনা মহামারিতে সব প্রতিষ্ঠান, শিল্প কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশের যেসব শিল্প গ্রুপ বা ব্যবসায়ী যত বড় তাদের ক্ষতি হয়েছে তত বেশি। তবে হতাশ হওয়ার কিছু নেই। বাংলাদেশের মানুষ সৎ, কর্মঠ। ২০ কোটি মানুষের ৪০ কোটি হাত ব্যবহার করতে পারলে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। আমরা সততার সঙ্গে ব্যবসা করি। দেশের সবার আস্থা রয়েছে বসুন্ধরা গ্রুপের ওপর। এই আস্থা ভবিষ্যতেও আমরা ধরে রাখব।

ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক বলেন, বসুন্ধরা গ্রুপের সঙ্গে ব্যবসা করে আমরা নিরাপদ বোধ করি। তাদের সব প্রজেক্ট দেশের শীর্ষ। এই গ্রুপের প্রজেক্টে করে ঋণ কখনো খেলাপি হয়নি। তারা সময়মত কিস্তি পরিশোধ করে। তাদের কোনো প্রজেক্ট পেলে নিশ্চিন্তে বিনিয়োগ করে দেশের সব ব্যাংক। বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানিতে বিনিয়োগ করে আমরা নিজেদের ধন্য মনে করছি।